ঘরেই তৈরী করুন রঙিন বুন্দিয়া


Buriganga News প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০২৩, ১১:৪৭ পূর্বাহ্ন /
ঘরেই তৈরী করুন রঙিন বুন্দিয়া

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক :ইফতারে নানা রকম খাবারের মধ্যে ঝাল, মিষ্টি দুই থাকে। আর ইফতারে মিষ্টি খাবার হিসেবে রঙিন বুন্দিয়াই ছোট বড় সবাই বেশ পছন্দ করেন। বুন্দিয়া খেতেও যেমন মজা তেমনি এটি তৈরি করাও খুব সহজ।

জেনে নিন রঙিন বুন্দিয়া তৈরির সহজ রেসিপি-

যা যা লাগবে
ছোলার ডালের বেসন দেড় কাপ

বেকিং পাউডার আধা চা চামচ

হলুদ ফুড কালার বা জাফরান সামান্য

চিনি দেড় কাপ

তেল ভাজার জন্য
যেভাবে বানাবেন বেসনে বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার দেড় কাপ পানি দিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিন। বাটিতে পানি দিয়ে গোলানো বেসন অল্প করে পানিতে ফেলুন। বেসন যদি পানিতে ভেসে উঠে তাহলে বুঝবেন বেসনে পানির পরিমাণ ঠিক আছে। আর বেসন যদি পানিতে ভেসে না ওঠে, তাহলে আরও অল্প একটু পানি দিয়ে বেসন ফেটিয়ে নেবেন। বেসনের গোলায় ফুড কালার বা জাফরান মিশিয়ে নিন।

এবার কড়াইতে ২ কাপ সয়াবিন তেল গরম করুন। বুন্দিয়া ভাজার ঝাঁঝরিতে কিছু গোলানো বেসন নিন, এবার ঝাঁঝরির হাতল কড়াইয়ের ধারে ঠুকে ঠুকে তেলের ভেতর বুন্দিয়া ফেলুন। একবারে বেশি বুন্দিয়া তেলে ছাড়বেন না। বুন্দিয়া বাদামি রং হলে তেল থেকে তুলে কিচেন টিস্যুর ওপরে রাখুন। এবার একটি কড়াইতে চিনির সঙ্গে দেড় কাপ পানি দিয়ে সিরা তৈরি করে নিন। গরম সিরায় বুন্দিয়াগুলো ঢেলে দিন। অল্প আঁচে কিছু সময় নাড়ুন। বুন্দিয়া নরম হলে সিরা থেকে তুলে প্লেটে ঢেলে ঠান্ডা করে পরিবেশন করুন রঙিন বুন্দিয়া।

আমাদের ফেসবুক পেইজ