সংসদ নির্বাচনের তিন দেশ থেকে ইসির স্মার্ট অ্যাপে হানা


Buriganga News প্রকাশের সময় : জানুয়ারী ৭, ২০২৪, ৩:২২ অপরাহ্ন /
সংসদ নির্বাচনের তিন দেশ থেকে ইসির স্মার্ট অ্যাপে হানা

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক : জাতীয় সংসদ নির্বাচনের ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপে হামলা করা হয়েছিল। জার্মান, ইউকেসহ তিনটি দেশ থেকে স্লো করে দেওয়া হয়েছিল বলে জানান ইসি সচিব মো. জাহাংগীর। অ্যাপটি এখনো স্লো। রবিবার (০৭ জানুয়ারি) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, এই অ্যাপটি ২১ কোটি টাকা দিয়ে বানানো হয়নি। ৬ বছর মেয়োদে ২১ কোটি টাকা ব্যয় করা হবে। বর্তমানে প্রথম বছর চলছে, এখন পর্যন্ত আমরা ৮ কোটি টাকা ব্যয় করেছি।

তিনি বলেন, বর্তমানে তিন জায়গা (জার্মানি, ইউকে এবং আরও এক জায়গা) থেকে এটিকে অ্যাটাক করে স্লো করে দেওয়া হয়েছে। তবে একে হ্যাক বলা যাবে না, স্লো করা হয়েছে। বর্তমানে অ্যাপ চালু রয়েছে আমরা সাররাত চেষ্টা করেছি অ্যাপটি চালু রাখতে। অ্যাপটি এখনো চলছে তবে স্লোভাবে চলছে।

এই অ্যাপে ভোটের ফল, প্রার্থীর তথ্য, ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম ও লোকেশন, প্রার্থীর হলফনামা, আগের নির্বাচনের তথ্যসহ নির্বাচনের তুলনামূলক চিত্র পাওয়ার ব্যবস্থা করেছিল ইসি। শনিবার (০৬ জানুয়ারি) বিকেল থেকে অ্যাপে ঢুকতে সমস্যা হচ্ছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে, আর এদিনই অ্যাপটিতে ঢুকতে পারলেও সময় নিচ্ছে বেশ।

আমাদের ফেসবুক পেইজ