যে বার্তা দিলেন ডোনাল্ড লু


Buriganga News প্রকাশের সময় : মে ১৫, ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন /
যে বার্তা দিলেন ডোনাল্ড লু

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক : বাংলাদেশে শ্রম অধিকার, মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, আর্থিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন সফররত মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বৈঠকে মার্কিন এই কর্মকর্তা বাংলাদেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কেও জানতে চান। সুশীল সমাজের প্রতিনিধিরা এসব বিষয় সম্পর্কে নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

তিনদিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবার ঢাকা সফরে এলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এই কর্মকর্তা। মঙ্গলবার বেলা ১১টার পর কলম্বো থেকে ঢাকায় এসেছেন ডোনাল্ড লু। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লুকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

ঢাকা সফরের সময় লু সংশি্লষ্টদের সঙ্গে হতে যাওয়া বৈঠকগুলোয় ব্যবসা-বাণিজ্য, শ্রম অধিকার, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা ইস্যু, প্রতিরক্ষাসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা করবেন। প্রথমদিনে সুশীল সমাজের সঙ্গে বৈঠকে শ্রম ও মানবাধিকার এবং আর্থিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকের পর এতে অংশ নেওয়া সুশীল সমাজের একজন প্রতিনিধির কাছে জানতে চাইলে তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এটাকে ঠিক বৈঠক বলা যায় না। এটা অনেকটা সৌজন্যমূলক সামাজিক অনুষ্ঠান। এতে সিরিয়াস কোনো আলোচনা হয়নি। বরং শ্রম ও মানবাধিকার এবং দেশের আর্থিক পরিস্থিতি সম্পর্কে লু জানতে চেয়েছেন। কেউ কেউ তাদের মতামত দিয়েছেন।’ এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চেৌধুরীর সঙ্গে পৃথক বৈঠক করবেন ডোনাল্ড লু। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক হবে।

বৃহস্পতিবার লু ঢাকা ত্যাগ করবেন। সংশি্লষ্টদের ধারণা, নিরাপত্তা ইসু্যকে প্রধান অগ্রাধিকার দিয়ে ওয়াশিংটন আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা করতে চাইবে। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির প্রধান বিষয়গুলো গণতন্ত্র, মানবাধিকারের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা অব্যাহত রাখবে ওয়াশিংটন।

লু ঢাকা সফরের প্রথমদিন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদষ্টো সালমান এফ রহমানের নৈশভোজে যোগ দিয়েছেন। ভারত ও শ্রীলংকা হয়ে বাংলাদেশ সফরে এসেছেন ডোনাল্ড লু।

শুক্রবার থেকে লুর ছয়দিনের সফরের তথ্য জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে জানানো হয়, ১০ থেকে ১৫ মে ভারত, শ্রীলংকা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে প্রত্যাশা ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটিই গুরুত্ব পাবে।

গত বছরের জুলাইয়ে তিনি সর্বশেষ বাংলাদেশ সফর করেন। তখন তিনি যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার সঙ্গী হয়ে ঢাকায় আসেন।

আমাদের ফেসবুক পেইজ