‘বিশেষজ্ঞ কোচ’ বিশ্বকাপজয়ী সিমন্স


Buriganga News প্রকাশের সময় : মে ২১, ২০২৪, ১:০৫ অপরাহ্ন /
‘বিশেষজ্ঞ কোচ’ বিশ্বকাপজয়ী সিমন্স

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির ‘বিশেষজ্ঞ কোচ’ হিসেবে নিয়োগ পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার ও কোচ ফিল সিমন্স।

ক্রিকেট পাপুয়া নিউগিনি (ক্রিকেট পিএনজি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের স্থানীয় ভেন্যুগুলো নিয়ে প্রচুর অভিজ্ঞতা থাকায় তাকে কোচিং স্টাফে সংযুক্ত করা হয়েছে। ‘সি’ গ্রুপে পাপুয়া নিউগিনির সবকটি ম্যাচই অনুষ্ঠিত হবে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে—গায়ানা ও ত্রিনিদাদে। সিমন্স জন্মেছেনও ত্রিনিদাদে।

এদিকে পাপুয়া নিউগিনির প্রধান কোচ হিসেবে জিম্বাবুয়ের তাতেন্ডা তাইবু দায়িত্ব পালন করছেন। তার সঙ্গে কাজ করবেন সিমন্স।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজের কোচ ছিলেন সিমন্স। দ্বিতীয় মেয়াদে ২০২২ সালে অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ক্যারিবিয়ানদের কোচ ছিলেন তিনি। ওই আসরে প্রথম রাউন্ড থেকে ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিলে কোচের পদ ছাড়েন সিমন্স।

নিজ দেশের দায়িত্ব থেকে সরে এসে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে কোচের দায়িত্ব পালন করেন সিমন্স। এর মধ্যে ত্রিবাগো নাইট রাইডার্স, এলএ নাইট রাইডার্স এবং করাচি কিংসের দলগুলো ছিল।

পাপুয়া নিউগিনির বিশেষজ্ঞ কোচের দায়িত্ব নিয়ে সিমন্স বলেছেন, ‘আমার ভূমিকাটা কোচের পরামর্শকের। নিজের অভিজ্ঞতাটাও ভাগ করতে হবে। সেটি শুধু বিশ্বকাপের খেলায় নয়, ক্যারিবীয় অঞ্চলে এবং সেখানকার ভেন্যুগুলোয় যেন ঠিকঠাক মতো নিজেদের কাজটা করতে পারি, সেটাও নিশ্চিত করতে হবে।’

সিমন্স যোগ করেন, ‘খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে ১৪ বছর কাটিয়েছি। এরপর আন্তর্জাতিক কোচ হিসেবে ১৮ বছর, অর্থাৎ অনেক দিন ধরেই খেলার সঙ্গে আছি। আসলে ঘরে ফেরাটা সব সময়ই আনন্দের, সেটা ওয়েস্ট ইন্ডিজের যেকোনো অংশে। আমি ঘরে ফেরার অপেক্ষায় আছি, যেটা ত্রিনিদাদ।’

এবার নিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে পাপুয়া নিউগিনি। আসন্ন বিশ্বকাপে ‘সি’ গ্রুপ পাপুয়া নিউগিনির প্রতিপক্ষ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং উগান্ডা। ২ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে ২০২১ সালে প্রথমবার অংশ নেওয়া পাপুয়া নিউগিনি। বিশ্বকাপের আগে ওমান ও নামিবিয়ার সঙ্গে দুটি প্রস্তুতিমূলক ম্যাচও খেলবে তারা।

আমাদের ফেসবুক পেইজ