ফরাসি চ্যানেলের সম্প্রচার বন্ধ করল বুরকিনা ফাসো


Buriganga News প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৩, ৭:২৯ অপরাহ্ন /
ফরাসি চ্যানেলের সম্প্রচার বন্ধ করল বুরকিনা ফাসো

অনলাইন ডেস্ক: বুরকিনা ফাসোর সামরিক সরকার ফ্রান্স ২৪ নামের একটি ফরাসি মিডিয়ার সম্প্রচার স্থগিত করেছে। টিভি স্টেশনটি আল-কায়েদার উত্তর আফ্রিকা শাখার প্রধানের একটি সাক্ষাৎকার প্রচার করার পর এমন পদক্ষেপ নিল দেশটি।

আল জাজিরা জানিয়েছে, নিউজ চ্যানেলটি চলতি মাসে আল-কায়েদা ইন ইসলামিক মাগরেব তথা আল-কায়েদার উত্তর আফ্রিকা শাখার প্রধান ইয়েজিদ মেবারেকের সাক্ষাৎকার প্রচার করেছে। যিনি আবু উবায়দাহ ইউসুফ আল-আনাবি নামেও পরিচিত।

২০২০ সালে এক ফরাসি অভিযানে তার পূর্বসূরী নিহত হওয়ার পর নিজে পদটির দাবি করেন ইয়েজিদ মেবারেকে।

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর যোগাযোগ মন্ত্রী জিন-ইমানুয়েল ওয়েড্রোগো সোমবার এক বিবৃতিতে বলেন, আল কায়েদা নেতার সাক্ষাৎকার প্রচারের মাধ্যমে ফ্রান্স ২৪ শুধু সন্ত্রাসীদের মুখপত্র হিসেবে কাজ করছে না, বরং আরও খারাপ এবং সন্ত্রাসী কর্মকাণ্ড ও ঘৃণাত্মক বক্তব্যের বৈধতা দেওয়ার জন্য একটি জায়গা প্রদান করছে। তবে বুরকিনা ফাসোর সিদ্ধান্তের বিষয়ে কোনো মন্তব্য করেনি ফরাসি গণমাধ্যমটি।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে এক অভ্যুত্থানের মাধ্যমে বুরকিনা ফাসোর সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে প্যারিস ও ওয়াগাদুগুর মধ্যে সম্পর্কের তীব্র অবনতি হয়েছে।

জানুয়ারিতে বুরকিনা ফাসো সরকার ফ্রান্সকে এক মাসের সময় দিয়ে দেশটি থেকে তাদের সেনা সরিয়ে নিতে বলে। এমনকি ফ্রান্সের সাবেক কলোনি বুরকিনা ফাসোর বেঁধে দেওয়ার সময়ের মধ্যেই সেনা সরিয়ে নেয় প্যারিস।

 

আমাদের ফেসবুক পেইজ