গাজায় রাতভর ইসরাইলের বিমান হামলা


Buriganga News প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২৩, ১০:০৬ পূর্বাহ্ন /
গাজায় রাতভর ইসরাইলের বিমান হামলা

অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের গাজায় গত বৃহস্পতিবার রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। ইসরাইলি সামরিক বাহিনী বৃহস্পতিবার গভীর রাত থেকে ‘দ্যা স্ট্রং হ্যান্ড’ নামে ওই অভিযান শুরু করেছে। হামলার পর গাজাজুড়ে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইসরাইলের দাবি, লেবানন সীমান্ত থেকে রকেট হামলার প্রতিশোধ নিতে ইসরাইল এ বিমান হামলা শুরু করেছে।

গাজার অন্তত পাঁচটি স্থানে হামলা চালায় ইসরাইলি বাহিনী। এগুলো হলো— উত্তর গাজার বেইত হেনোন কৃষি খামার, গাজা শহরের দক্ষিণে দুটি এলাকা, গাজা শহরের কাছে আল-জাইতুন এলাকার পূর্বদিকের কৃষি খামার ও দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বদিকের একটি এলাকা। ইসরাইলি সেনাবাহিনীর দাবি তারা হামাসের প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালিয়েছে।

টাইমস অব ইসরাইল জানিয়েছে, গাজায় হামাসের দুটি সুড়ঙ্গ ও দুটি অস্ত্র কারখানায় হামলা চালিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। প্রথম টানেলটি গাজার উত্তরাঞ্চলীয় শহর বেইত হেনোনের কাছে ছিল। আর দ্বিতীয়টি, দক্ষিণ গাজার খান ইউনিসের কাছে।

যেখানে ২০২১ সালে গাজা যুদ্ধের সময় প্রথম আঘাত হানা হয়েছিল। সাম্প্রতিক এই সুড়ঙ্গ পুনর্নির্মাণের চেষ্টা চিহ্নিত করা হয়েছে। তবে সুড়ঙ্গ দুটি ইসরাইলি ভূখণ্ডে প্রবেশ করেনি।

এদিকে ইসরাইলি আগ্রাসনের কয়েক মিনিট পর গাজা থেকে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল ও রকেট নিক্ষেপ করা হয়। এতে গাজার কাছাকাছি বেশ কয়েকটি ইসরাইলি শহরে সাইরেন বেজে ওঠে। টুইটারে ইসরাইল প্রতিরক্ষা বাহিনী বলেছে, দক্ষিণ ইসরাইলে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছে।

বৃহস্পতিবার লেবানন থেকে ইসরাইলের দিকে ৩৪টি রকেট ছোড়ার ঘটনায় ২০০৬ সালের লেবানন-ইসরাইল যুদ্ধের পর দুই প্রতিবেশীর মধ্যে সবচেয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়।

লেবানন থেকে রকেট হামলার জন্য গাজার শাসন দল হামাসকে দায়ী করেছে ইসরাইল। ইসরাইল গাজায় বোমাবর্ষণ শুরু করার কিছুক্ষণ আগে, গাজার প্রধান সশস্ত্র দলগুলোর সমন্বয়ে গঠিত জয়েন্ট অপারেশন রুম থেকে বলা হয়েছে, তারা ইসরাইলের যে কোনো আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত।

সলামের তৃতীয় পবিত্র স্থান আল আকসার ভেতর হামলার ভিডিওতে দেখা গেছে, ইসরাইলি সৈন্যরা মুসল্লিদের মারধর করছিল, তখন নারী ও শিশুরা পেছন থেকে সাহায্যের জন্য চিৎকার করছিলেন।

আমাদের ফেসবুক পেইজ