৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন


Buriganga News প্রকাশের সময় : জুন ২৩, ২০২৪, ৫:১৭ অপরাহ্ন /
৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামী লীগ এর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী “প্লাটিনাম জয়ন্তী ” উপলক্ষে আজ ২৩ জুন সকাল সাড়ে ৭ টায় ধানমন্ডি ৩২ নম্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি কাজী শহিদুল্লাহ লিটন ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র নেতৃত্বে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন।এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, জাতীয় পরিষদসহ ঢাকা মহানগর উত্তর দক্ষিণ এর বিপুল সংখ্যক নেতাকর্মী।গত সাড়ে সাত দশক ধরে বাংলাদেশ আওয়ামী লীগের পথচলা ছিল গৌরবোজ্জ্বল।জানা যায়, প্রতিষ্ঠালগ্ন থেকেই আওয়ামী লীগ এদেশের গণমানুষের সংগঠন। এদেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধের বিকাশ এবং আত্মমর্যাদা প্রতিষ্ঠার সংকল্প সুদৃঢ় হয়েছে আওয়ামী লীগের হাত ধরে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গতিশীল নেতৃত্বে বিকশিত হয়েছে আওয়ামী লীগ।বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামের পথ ধরে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠাসহ এদেশের মানুষের যা কিছু মহৎ অর্জন তা আওয়ামী লীগের নেতৃত্বেই অর্জিত হয়েছে। ৭৫ বছরের দীর্ঘ পথচলার পরও আওয়ামী লীগ তার সাংগঠনিক শক্তিতে বলীয়ান। আওয়ামী লীগ চির তারুণ্যদীপ্ত সংগঠন। নেতাকর্মীদের চরম ত্যাগ-তিতিক্ষা ও বিরামহীন লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে রাজনীতির ময়দানে আওয়ামী লীগ আজ ৭৫ বছরের এক মহীরুহ।

আওয়ামী লীগ তার গৌরবোজ্বল ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে শুধু সামনের দিকে এগিয়ে চলতে জানে। পশ্চাৎমুখী বাংলাদেশের রূপ বদলে দিয়ে আধুনিক বাংলাদেশের রূপকার আওয়ামী লীগ। আওয়ামী লীগ ভবিষ্যৎমুখী দৃষ্টিভঙ্গি, যুগোপযোগী কর্মসূচি, স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা, বাস্তবায়নযোগ্য পদক্ষেপ এবং সময়োপযোগী রাজনৈতিক দর্শনকে ধারণ করে পথ চলে আসছে।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান এবং ভ্রান্ত দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠা। অতঃপর বাঙালি জাতির উপর পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, নির্যাতন, চরম অবেহলা ও দুঃশাসনে নিষ্পেষিত বাংলার জনগণের মুক্তি ও অধিকার প্রতিষ্ঠায় ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ। জন্মলগ্নে এই সংগঠনের নাম ছিল ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনে অবস্থিত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ প্রাঙ্গণে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর অনুসারি মুসলিম লীগের প্রগতিশীল কর্মীদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

আমাদের ফেসবুক পেইজ