হামার ভাই বেঁচে থাকলে হামার স্বপ্ন পূরণ হতো


Buriganga News প্রকাশের সময় : জুলাই ১৭, ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন /
হামার ভাই বেঁচে থাকলে হামার স্বপ্ন পূরণ হতো

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক : রংপুরে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে পুলিশের গুলিতে নিহত হয়েছেন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ (২২)। তিনি পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুর গ্রামের মকবুল হোসেনের ছোট ছেলে। ছয় ভাই ও তিন বোনের মধ্যে আবু সাঈদের শিক্ষাজীবন ছিল সবচেয়ে মেধাবী।

গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) বাড়ি গিয়ে জানা যায়, সাঈদের এক ভাই উচ্চ মাধ্যমিক পাস করেলেও অন্যরা পড়েছেন প্রাথমিক ও মাধ্যমিক পর্যন্ত। পুরো পরিবারের স্বপ্ন ছিল সাঈদকে ঘিরে। পরিবারের সবার থেকে মেধাবী হওয়ায় পরিবারের সবার উপার্জন দিয়ে তাকে এতদূর পর্যন্ত পড়ালেখা চালিয়ে নিয়ে এসেছেন তার পরিবার।

জানা গেছে, আবু সাঈদ খালাশপীর দ্বিমুখী উচ্চবিদ্যালয় থেকে গোল্ডেন জিপিএ ৫ পেয়ে এসএসসি পাস করেন। রংপুর সরকারি কলেজ থেকে একই ফলাফল নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন তিনি।

আদরের ছোট ভাইকে হারিয়ে হতভম্ব বড় ভাই রমজান বলেন, ‘আমার বাবা মকবুল হোসেন শারীরিক অসুস্থতায় শয্যাশায়ী। পরিবারের সবার উপার্জন দিয়ে তাকে এতদূর পর্যন্ত পড়ালেখা চালিয়ে নিয়ে এসেছি। একদিন সে অনেক বড় হবে, সমাজে প্রতিষ্ঠিত হবে সে আশা ছিল।’

নিহতের ছোট বোন সুমি কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘হামার ভাইকে ওরা মেরে ফেলল ক্যান? হামার ভাই বেঁচে থাকলে হামার স্বপ্ন পূরণ হতো।’

দেখা যায়, আবু সাঈদের মা মনোয়ারা বেগম নির্বাক হয়ে পড়েছেন। নিহত ছেলের ছবির দিকে তাকিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন তিনি। বাকরুদ্ধ হয়ে পড়েছেন বাবা মকবুল হোসেন। সবার দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে আছেন। মাঝে মাঝে বাবা বাবা বলে ডাকছেন তিনি। সন্তানের মৃত্যুর সংবাদ শোনার পর থেকে বাবা-মায়ের আহাজারিতে ভারী হয়ে উঠেছে পরিবেশ। তার মৃত্যুতে এলাকা শোকে আচ্ছন্ন হয়েছে।

চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, তাহলে কি রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’। প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘রাজাকারের বাচ্চা বা নাতিপুতি’ বলা হয়েছে অভিযোগ করে রোববার রাত থেকে প্রতিবাদ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর আন্দোলন ছড়িয়ে পড়ে রাজধানীজুড়ে। এবার সেই আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে।

আমাদের ফেসবুক পেইজ