বৈঠক নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা


Buriganga News প্রকাশের সময় : সেপ্টেম্বর ৮, ২০২৪, ৪:২৯ অপরাহ্ন /
বৈঠক নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আগামী ২২-২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন। ৭৯তম এই অধিবেশনে যোগ দেবেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠক নিয়ে নানা গুঞ্জন চলছে। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, বৈঠক আয়োজনে নয়াদিল্লিকে প্রস্তাব দিয়েছে ঢাকা।

এ বিষয়ে রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানান, মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠকের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। আমি এখনই কিছু বলতে চাই না।

তিনি আরও বলেন, বৈঠকের বিষয়ে আমাদের কাছে কোনো কনফার্মেশন (নিশ্চয়তা) নেই। বস্তুত মোদি যে যাচ্ছেন (জাতিসংঘের অধিবেশনে), সেটির শতভাগ নিশ্চয়তা আমরা এখন পর্যন্ত পাইনি। একটা সম্ভাবনা আছে তিনি যাবেন।

বাংলাদেশ বৈঠকের জন্য অনুরোধ করেছিল কিনা, জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, এটার একটা পদ্ধতি আছে। আমরা সে অনুযায়ী এগিয়ে যাব। এটা এমন না একমাস আগে বলে রাখি, আমরা দেখা করতে চাই তোমাদের সঙ্গে। এটা নরমাল সিস্টেম অনুযায়ী আগাবে। তারা যদি চায় আমাদের সঙ্গে সেটা করবে না, আমাদের তো জোর করে দেখা করার কিছু নেই।

ভারতে শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয়ের বিষয়ে তিনি বলেন, স্বাভাবিকভাবে যেকোনো দেশ যে কাউকে রাজনৈতিক আশ্রয় দিতে পারে। দেওয়া উচিত কি না, এ ক্ষেত্রে সেটি দেখার বিষয় এবং আমরা সেটি দেখব।

ভারতের সশস্ত্র বাহিনীর প্রস্তুতি প্রসঙ্গ তৌহিদ হোসেন বলেছেন, ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার বক্তব্যে কেন বাংলাদেশ প্রসঙ্গ এলো তা নিয়ে উদ্বেগের চাইতে বেশি অবাক হয়েছে ঢাকা। তবে ভারতের সঙ্গে যুদ্ধ-বিগ্রহের সম্ভাবনা দেখছে না বাংলাদেশ।

তিনি বলেন, আমি কোনো অবস্থায় মনে করি না যে ভারতের সঙ্গে আমাদের যুদ্ধ-বিগ্রহ হওয়ার কোনো সম্ভাবনা আছে। উনি এটি নিজের দেশের জন্য বলেছেন কিনা সেটি আমাদের বুঝতে হবে।

এ সময় রোহিঙ্গা আশ্রয় আর দেওয়া সম্ভব নয় জানিয়ে তৌহিদ হোসেন বলেন, যারা বাংলাদেশে ঢুকতে চায়, তাদের ফেরত পাঠানো হচ্ছে।

আমাদের ফেসবুক পেইজ