সাকিবের অবনতি, ক্যারিয়ারসেরা রেটিং তিন লঙ্কান ব্যাটারের


Buriganga News প্রকাশের সময় : সেপ্টেম্বর ১২, ২০২৪, ১২:০৪ অপরাহ্ন /
সাকিবের অবনতি, ক্যারিয়ারসেরা রেটিং তিন লঙ্কান ব্যাটারের

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে জয়ের খরা কাটিয়েছে শ্রীলঙ্কা। ওভাল টেস্টের ৮ উইকেটের জয়ে তিন ম্যাচের টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ এড়িয়েছে লঙ্কানরা। এই ওভালেই ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ জয় পেয়েছিল লঙ্কানরা। এই জয়ের অন্যতম নায়ক পাথুম নিশাঙ্কা।

দ্বিতীয় ইনিংসের অপরাজিত ১২৭ রানের আগে প্রথম ইনিংসে করেছেন ৬৪ রান। দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ পেয়েছিলেন ম্যাচসেরার পুরস্কারও। এবার আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন তিনি।

গতকাল বুধবার (১১ সেপ্টেম্বর) আইসিসির সাপ্তাহিক প্রকাশিত র‌্যাঙ্কিং থেকে এসব তথ্য উঠে এসেছে।

দুর্দান্ত ব্যাটিংয়ে ৪২ ধাপ উন্নতি হয়েছে নিশাঙ্কার। ৩৯ নম্বরে জায়গা পাওয়া শ্রীলঙ্কান ওপেনার ক্যারিয়ারসেরা ৫৬৮ রেটিং পয়েন্ট অর্জন করেছেন। তার মতো ক্যারিয়ারসেরা রেটিং পেয়েছেন কামিন্দু মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভাও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ২৬৭ রান করা মেন্ডিস ৬ ধাপ এগিয়ে ২০ নম্বরে আছেন। তার ক্যারিয়ারসেরা রেটিং ৬৬৪।

ইংল্যান্ডের ব্যাটার জো রুটের (৩৭৫ রান) সঙ্গে সিরিজসেরাও হয়েছিলেন মেন্ডিস। অন্যদিকে সিরিজে ২০৪ রান করা ধনঞ্জয়া ৩ ধাপ এগিয়ে ১৩ নম্বরে। তার ক্যারিয়ারসেরা রেটিং ৬৯৯। তাকে জায়গা দিতেই ১৬ নম্বরে নেমে গেছেন শ্রীলঙ্কার আরেক ব্যাটার দিমুথ করুণারত্নে। অবনতি হয়েছে ইংল্যান্ডের ব্যাটার হ্যারি ব্রুকেরও।

৮৯৯ রেটিংয়ে ব্যাটার শীর্ষে আছেন রুট। ৬৮৮ রেটিংয়ে বাংলাদেশের মধ্যে শীর্ষে আছেন ১৫ নম্বরে জায়গা পাওয়া লিটন দাস। তবে এক ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে আছেন সাকিব আল হাসান।

অন্যদিকে ৮৭০ রেটিং নিয়ে শীর্ষে আছেন রবিচন্দ্রন অশ্বিন। আর ওভাল টেস্টে ৫ উইকেট নিয়ে বোলিংয়ে ১৩ ধাপ এগিয়ে ৩১ নম্বরে আছেন বিশ্ব ফার্নান্দো। উন্নতি হয়েছে লাহিরু কুমারা (৩২ নম্বর) ও মিলান রত্মানায়েকেরও (৮৪ নম্বর)। ইংল্যান্ডের পেসার ওলি স্টোন ১৩ ধাপ এগিয়ে ৭৪ নম্বরে আছেন। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা।

আমাদের ফেসবুক পেইজ