বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে বিদেশি বিবৃতি আমলে নেওয়া জরুরি নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


Buriganga News প্রকাশের সময় : এপ্রিল ১, ২০২৩, ১২:৩৯ অপরাহ্ন /
বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে বিদেশি বিবৃতি আমলে নেওয়া জরুরি নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে বিদেশিদের মন্তব্য, বিবৃতি, হস্তক্ষেপ কখনোই বাধা হয়ে দাঁড়ায়নি, হবেও না। এগুলো আমলে নেওয়া জরুরি নয়।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল ওশোনোগ্রাফিক কমিশনের সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সাংবাদিক গ্রেফতার, নির্যাতন ও হয়রানির ঘটনায় বিদেশিদের মন্তব্য বা বিবৃতি সরকারের জন্য বাধার কারণ নয়। এ ধরনের ঘটনায় বাংলাদেশের ভাবমূর্তিতে ন্যূনতম আঁচড়ও পড়বে না।

তিনি বলেন, আদালতের রায়ে যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড দেওয়ার আগের দিন বা পরেরদিন একটি করে ফ্যাক্স পেতাম আমরা। তারা পাঠিয়ে এটাও বলতেন যে, এটা তাদের পলিসিতে নেই। কিন্তু পাঠাতে হয়। আমরা তোমাদের (বাংলাদেশ) ‘গ্রাউন্ড রিয়ালিটি’ (বাস্তব অবস্থা) বুঝি। সুতরাং এটা আমাদের গ্রাউন্ড রিয়ালিটি। তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা, বাংলাদেশের ভাষা আন্দোলন, ৩০ লাখ শহীদের আত্মদান- এটি এত ঠুনকো নয় যে, যে কোনো কিছুর সঙ্গে এটির তুলনা করা যাবে। আমাদের সবার দায়িত্ববান হওয়ার প্রয়োজন আছে।

শাহরিয়ার আলম বলেন, রাষ্ট্র পরিচালনায় সবারই কমবেশি চ্যালেঞ্জ আছে। যে দেশগুলো বিবৃতি দেয়, সেখানে আইন করা হয়েছে যে, রাস্তায় দাঁড়িয়ে গাড়ির পথরোধ করে দাবি প্রতিষ্ঠার চেষ্টা করা হলে সাত বছরের জেল হবে। সে দেশেও আইন পরিবর্তনের জন্য মানুষ রাস্তায় নামছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি বিবৃতি দেখিনি। এটির টেকনিক্যাল বিষয়টি দেখার দায়িত্ব তথ্য মন্ত্রণালয়ের। আর আইনগত বিষয়টি দেখার দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে বাংলাদেশের যে অর্জন, শুধু অর্থনীতিতেই নয়, দায়বদ্ধতার ক্ষেত্রেও আমাদের যে অর্জন, পৃথিবীর বেশিরভাগ দেশে সেটি নেই। সে জায়গা থেকে বলতে চাই-এ ধরনের ঘটনায় বাংলাদেশের ভাবমূর্তিতে ন্যূনতম আঁচড়ও পড়বে না।

আমাদের ফেসবুক পেইজ