শেকৃবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার চাপ কমানোসহ ৭ দফা দাবি


Buriganga News প্রকাশের সময় : এপ্রিল ৩, ২০২৩, ১২:২৬ অপরাহ্ন /
শেকৃবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার চাপ কমানোসহ ৭ দফা দাবি

বুড়িগঙ্গা নিজেস্ব ডেস্ক : আবাসিক হলের ১০ তলা থেকে লাফিয়ে পড়ে তৃতীয় বর্ষের শিক্ষার্থী মারিয়া রহমানের মৃত্যুতে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং ক্লাস-পরীক্ষার চাপ কমানোসহ সাত দাবিতে আবারও আন্দোলনে নেমেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মারিয়ার মৃত্যুর সুষ্ঠু তদন্ত এবং সাত দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীরা জড়ো হয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে।

গত রোববার পূর্ব ঘোষিত ক্লাস-পরীক্ষা বর্জন করে সকাল সাড়ে ১০টার দিকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা এ সময় তাদের দাবিগুলো স্মারকলিপি আকারে উপাচার্য বরাবর জমা দেবেন বলে জানান।

মারিয়া রহমানের আত্মহত্যার ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

এ ছাড়া তাদের অন্য দাবিগুলো হলো— মারিয়ার পরিবারকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এককালীন অর্থ প্রদান; সেশনজট এবং রি-এড দূর করতে ক্যারিঅন ব্যবস্থা চালু; সিটি-কুইজ পরীক্ষা কমিয়ে এক সিটি ও এক ফাইনাল এবং এক্সাম উইক চালু; ব্যবহারিক খাতা লেখার পরিবর্তে ক্লাস নোট প্রদান; অসুস্থতার কারণে ক্লাসে অনুপস্থিত শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণের নিয়ম শিথিল করা এবং শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের আচরণ কেমন হওয়া উচিত তা নিয়ে সুস্পষ্ট আচরণবিধি ও নীতিমালা প্রণয়ন; বিশ্ববিদ্যালয়ে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নিয়োগ।

গত ২৩ মার্চ মারিয়া রহমান আবাসিক হলের ১০ তলা ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়েন। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন মারা যান তিনি।

শিক্ষার্থীদের দাবি, একাডেমিক ক্লাস-পরীক্ষার চাপ এবং কিছু শিক্ষকের অমানবিক আচরণের বলি হয়েছেন মারিয়া। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, মানসিক সমস্যার কারণে মারিয়া আত্মহত্যা করেছেন।

মারিয়ার মৃত্যুর পর থেকেই আন্দোলন করে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

আমাদের ফেসবুক পেইজ