বেশি খাওয়া হয়ে গেছে, হজম হবে এই শরবতেই


Buriganga News প্রকাশের সময় : জুন ১৯, ২০২৪, ৩:২৫ অপরাহ্ন /
বেশি খাওয়া হয়ে গেছে, হজম হবে এই শরবতেই

লাইফস্টাইল ডেস্ক : নিমন্ত্রণে নানা রকমের খাবার খেতে তো ভালোই লাগে। কিন্তু প্রচণ্ড গরমে খাবার খেলেও ঠিকমতো হজম হচ্ছে না। বেশি ভারী ও তেল-মসলাযুক্ত খাবার খেলে শুরু হতে পারে সমস্যা। ডিহাইড্রেশনেরও সমস্যা হতে পারে। তাই এবার খাবার খাওয়ার পর খেয়ে নিন এই শরবত। হজমও হবে, শরীরও থাকবে সতেজ। হজমের জন্য খুব উপকারী শসার কথা সকলেরই জানা। খাবারের সঙ্গে সালাদ হিসাবে বা খাবার খাওয়ার পর অনেকেই শসা খান। এবার শসা দিয়েই বানিয়ে ফেলুন শরীর ঠান্ডা করা শরবত।

শসার শরবত বানাতে লাগবে : শসা কুচি, লেবু, পানি, স্বাদমতো চিনি এবং সামান্য আদা ও বিট লবণ

যেভাবে বানাবেন : শরবতের পরিমাণ অনুযায়ী উপকরণ নেবেন। তবে শসার পরিমাণ একটু বেশি থাকলে ভালো। যেমন, ২৫০ মিলিলিটার পানির সঙ্গে অন্তত মাঝারি মাপের ২টি শসা এবং ১টি লেবু লাগবে।

প্রথমে শসা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি-কুচি করে কেটে নিন। শসায় খোসা যেন না থাকে। তাহলে শরবত খেতে ভাল লাগবে না লেবুরও খোসা কেটে নিন। এবার ব্লেন্ডারে পানি, শসা, লেবু, একসঙ্গে ব্লেন্ড করে নিন। এর মধ্যে আদা কুচি, বিট লবণ ও চিনিও দিয়ে দিতে পারেন

ব্লেন্ড করা পুরো মিশ্রণ ছেঁকে নিয়ে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে গ্লাসে ঢেলে ওপরে আইস কিউব দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন। এটা খেতেও যেমন দারুণ তেমনি হজমে উপকারী, তেমনই শরীরে পানির ভারসাম্য বজায় রাখে।

আমাদের ফেসবুক পেইজ