চিনাবাদাম ভালো রাখে হৃদযন্ত্র


Buriganga News প্রকাশের সময় : জুলাই ৩১, ২০২৪, ১:২৬ অপরাহ্ন /
চিনাবাদাম ভালো রাখে হৃদযন্ত্র

লাইফস্টাইল ডেস্ক : চিনাবাদাম আমাদের দেখে খুব পরিচিত একটি খাবার। হৃদযন্ত্র ভালো ও সুস্থ রাখতে বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেসব খাবারে চর্বি, ট্রান্সফ্যাট এবং কোলোস্টেরলের পরিমাণ বেশি সেগুলো হৃদযন্ত্রের জন্য খুবই ক্ষতিকর, সুতরাং খাবারের তালিকা থেকে এইগুলো বাদ দিতে হবে। আর বাদামের মতো প্রোটিনজাতীয় খাবার যেগুলো হৃদযন্ত্রকে ভালো রাখে সেগুলো প্রতিদিনের মেন্যুতে রাখতে হবে। তবে সব প্রোটিনই হৃদযন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে না।এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক ইউনিভার্সিটির গবেষণায় প্রমানিত হয়েছে যে, বাদাম ও বীজ হৃদযন্ত্রকে সুস্থ রাখতে ব্যাপক উপকার করে।

হৃদযন্ত্র ভালো রাখতে চিনাবাদামের উপকারিতা জেনে নিন—

আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার জন্য চিনাবাদাম একটি উপকারী খাবার। চিনাবাদামের মধ্যে রয়েছে মোনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাট। এই দুই এসেন্সিয়াল হেলদি ফ্যাট আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে। ব্যাড কোলেস্টেরল আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয়। চিনাবাদাম আমাদের শরীরে ব্যাড কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং কমাতেও সাহায্য করে। তার ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক হওয়ার প্রবণতা কমে।

প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে চিনাবাদামের মধ্যে রয়েছে। তাই প্রতিদিন অল্প পরিমাণে চিনাবাদাম খেলে আপনার হৃদযন্ত্র বা হার্ট ভালো থাকবে।চিনাবাদাম প্রোটিন, ভিটামিন এবং মিনারেলস অর্থাৎ খনিজ উপকরণে ভরপুর একটি খাবার। তাই নিয়মিত চিনাবাদাম খেলে আপনার শরীরে এই সমস্ত ধরনের উপকরণের জোগান সঠিক মাত্রায় বজায় থাকবে।

কিন্তু প্রতিদিন চিনাবাদাম খাবেন এর অর্থ কখনই মুঠো মুঠো চিনাবাদাম খাওয়া নয়। পরিমাণে অল্প খেতে হবে এই বাদাম। তাহলে প্রতিদিন খেলেও শরীরে কোনও সমস্যা দেখা দেবে না। প্রচুর পরিমাণে চিনাবাদাম প্রতিদিন খাওয়া স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো হবে না।চিনাবাদামের মধ্যে হেলদি ফ্যাট থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবারও থাকে। তাই চিনাবাদাম খেলে আপনার অনেকক্ষণ পেট ভর্তি থাকবে। সহজে খিদে পাবে না। এমনকি খাইখাই ভাবও কমবে। হেলদি স্ন্যাকস হিসেবে প্রতিদিন অল্প পরিমাণে চিনাবাদাম খাওয়া যেতেই পারে।

অনেকে চিনাবাদাম সামান্য ভেজে নিয়ে খান। কাঁচা হোক কিংবা সেঁকা বা ভাজা- সব ধরনের চিনাবাদামেই রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা সার্বিকভাবে আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে।রাতে ঘুমের আগে চিনাবাদাম খেলে উপকার পাবেন। কারণ এই বাদামে মেলাটোনিন নামের একটি প্রাকৃতিক হরমোন রয়েছে যা আমাদের স্লিপ সাইকেল নিয়ন্ত্রণ করতে পারে। রাতে ভালো ঘুম হতেও সাহায্য করে এই হরমোন।

ওজন কমাতেও সাহায্য করে চিনাবাদাম। আমাদের শরীরের মেটাবলিজম রেট বৃদ্ধি করে এই বাদামের মধ্যে থাকা বিভিন্ন উপকরণ। তার ফলে দেহের অতিরিক্ত মেদ ঝরে দ্রুত।সকালবেলা খালি পেটে আমন্ডের মতো আপনি খেতে পারেন চিনাবাদামও। এর ফলে চিনাবাদামের মধ্যে থাকা যাবতীয় পুষ্টী উপকরণ আপনার শরীরে সঠিক ভাবে সঠিক পরিমাণে শোষিত হবে এবং আপনার স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

আমাদের ফেসবুক পেইজ