খাদ্যতালিকায় রাখুন যেসব খাবার কোষ্টকাঠিন্য থেকে মুক্তি পেতে 


Buriganga News প্রকাশের সময় : অগাস্ট ১৫, ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন /
খাদ্যতালিকায় রাখুন যেসব খাবার কোষ্টকাঠিন্য থেকে মুক্তি পেতে 

বুড়িগঙ্গা নিউজ ডেস্ক : বর্ষার দিনগুলো শুধু আরামদায়কই নয়, সঙ্গে করে নিয়ে আসে একাধিক রোগও। এ সময় একটি সাধারণ সমস্যা হচ্ছে কোষ্ঠকাঠিন্য। আর এই কোষ্ঠকাঠিন্য এমন একটি সমস্যা, যেখানে একজন ব্যক্তি মল বা মলত্যাগে অসুবিধার সম্মুখীন হতে পারেন। এটি একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যাও বটে। এ সমস্যা একদিনে বা হঠাৎ করে হয় না। অনেকের টয়লেটে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়, কিন্তু পেট পরিষ্কার হয় না।

এ সমস্যার অন্যতম কারণ হচ্ছে— অস্বাস্থ্যকর ও বাজে খাদ্যাভ্যাস, অপুষ্টিকর খাবার ইত্যাদি। মূলত এসব কারণেই কোষ্ঠকাঠিন্যের মতো অস্বস্তিকর সমস্যায় পড়তে হয়। এতে খাবার হজম করতে অসুবিধা হয়, ওজন বৃদ্ধি পায় এবং ব্যক্তিকে অস্বস্তিকর করে তোলে, যা তার কাজেও প্রভাব ফেলে।

আপনার কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা প্রয়োজন। ফাইবারসমৃদ্ধ খাবারসহ অনেকাংশে কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে। চলুন জেনে নিই- কোষ্ঠকাঠিন্য থেকে সহজেই মুক্তি পেতে কোন কোন খাবার আপনার খাদ্যতালিকায় রাখা উচিত।

ফাইবারসমৃদ্ধ খাবার
কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবারসমৃদ্ধ খাবার খাওয়া উপকারী। এ জন্য আপনি সবজির মধ্যে বাঁধাকপি, মিষ্টি আলু, গাজর, শালগম, বেগুন ইত্যাদি খেতে পারেন। আবার ফলমূলের মধ্যে আপেল, কলা, কমলা, আঙুর ও ডালিম খাওয়া উপকারী।

হাইড্রেটেড থাকুন
হ্যাঁ, বর্ষাকালেও আপনাকে হাইড্রেটেড থাকতে হবে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যায়। এটি আপনার খাদ্যাভ্যাসও ভালো রাখে। এ ছাড়া এটি খাবার হজমেও সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে। প্রতিদিন কমপক্ষে ৩ লিটার পানি পান করুন। ডাল ও শস্য প্রোটিন, ফাইবার এবং মসুর ডাল, ছোলা, কিডনি বিন ও ছোলাজাতীয় অনেক পুষ্টিসমৃদ্ধ ডাল কোষ্ঠকাঠিন্য দূর করে। এর পাশাপাশি বাজরা, বাদামি চাল, ওটমিলের মতো গোটা শস্যেও প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা হজমের উন্নতিতে সাহায্য করে, যার ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে।

দই ও পনির
বর্ষায় প্রোবায়োটিকগুলো অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় টক দই খাওয়া উপকারী। পনিরে থাকা প্রোবায়োটিক হজমের উন্নতি করতে সাহায্য করতে পারে।

ড্রাই ফ্রুট্স
ড্রাই ফ্রুট্স যেমন কিশমিশ, ডুমুরেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে, তেমনি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। সঙ্গে যোগ করতে পারেন চিয়া বীজ এবং ফ্ল্যাক্সসিডের মতো বীজও।

আমাদের ফেসবুক পেইজ